৩০% খাদ্য অপচয় হয়, কমাতে পারলে খাদ্য নিরাপত্তা শক্তিশালী হবে-কৃষিমন্ত্রী

কৃষি মন্ত্রণালয়- ৩০% খাদ্য অপচয় হয়, কমাতে পারলে খাদ্য নিরাপত্তা শক্তিশালী হবে-কৃষিমন্ত্রী

ঢাকা, ২১ ফেব্রুয়ারি, ২৪

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ বলেছেন, বাংলাদেশে ফসল সংগ্রহের পর বিভিন্ন পর্যায়ে প্রায় ৩০ শতাংশ ফসল ও খাদ্য নষ্ট এবং অপচয় হয়। খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। খাদ্য নষ্ট ও অপচয়ের পরিমাণ কমাতে পারলে আমাদের খাদ্য নিরাপত্তা ব্যবস্থা আরো শক্তিশালী হবে।

আজ বুধবার দুপুরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৭তম এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনে খাদ্য ও পানি সংরক্ষণ এবং খাদ্য অপচয়রোধ শীর্ষক সেশনে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষিতে বর্তমান সরকারের এখন অগ্রাধিকার হলো ফসলের সংগ্রোত্তর নষ্ট ও অপচয়ের বিশাল পরিমাণ কমিয়ে আনা। সেলক্ষ্যে সরকার ৫০-৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের কৃষিযন্ত্র দিয়ে যাচ্ছে এবং বহুমুখী হিমাগার নির্মাণ, বহুফসলের সমন্বিত সংরক্ষণাগার নির্মাণ ও শাকসবজি পরিবহনে রেফ্রিজারেটেড ভেহিকল প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। কৃষি প্রক্রিয়াজাতকরণে গুরুত্বারোপ করা হচ্ছে।

খাদ্য নষ্ট ও অপচয়ের পরিমাণ কমাতে ফসল তোলা, মাড়াই, পরিবহণ ও সংরক্ষণে বিশাল বিনিয়োগ প্রয়োজন বলে জানান মন্ত্রী। তিনি বলেন, সরকার গুরুত্ব দিয়ে কাজ করছে; তারপরও এসব খাতে বেসরকারি ও বিদেশি বিশাল বিনিয়োগ প্রয়োজন। আমরা এখন সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) অগ্রাধিকার দিচ্ছি।

বিদেশি বিনিয়োগ আনার বিষয়ে এফএও সহযোগিতা করতে পারে। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: মাহমুদুর রহমান এবং এফএওর বাংলাদেশ প্রতিনিধি জিয়াওকুন শি উপস্থিত ছিলেন। সকালে মন্ত্রী ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলম্বোর ইন্ডিপেনডেন্স স্কয়ারে বাংলাদেশ হাই কমিশন, শ্রীলঙ্কা এবং শ্রীলঙ্কার শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়া, মন্ত্রী জাপানের কৃষি, বন ও মৎস্য প্রতিমন্ত্রী সুজুকি নোরিকাজু (SUZUKI Norikazu) এবং মালয়েশিয়ার কৃষি ও খাদ্য নিরাপত্তা মন্ত্রী মোহাম্মদ সাবু (Mohamad Sabu) এর সঙ্গে পৃথক বৈঠক করেন।

কামরুল ইসলাম ভূইয়া পিআরও, কৃষি মন্ত্রণালয়

24 thoughts on “৩০% খাদ্য অপচয় হয়, কমাতে পারলে খাদ্য নিরাপত্তা শক্তিশালী হবে-কৃষিমন্ত্রী

  1. Привет! предлагаем комплексное SEO или продвижение в топ поиска Google
    по согласованным ключевым фразам и словам.
    Органический поиск приводит на ваш сайт людей, которые уже заинтересованы в ваших услугах.

    Поисковая оптимизация страниц сайта
    Подбор и анализ ключевых слов
    Технический SEO-аудит
    Создание и оптимизация контента
    Размещение ссылок и outreach
    Локальное SEO
    SEO для E-commerce
    Мобильное SEO
    SEO-аналитика
    SEO консультации и разработка SEO-стратегии
    Оптимизация скорости загрузки сайта
    Внедрение микроразметки schema.org
    Интеграция и оптимизация социальных сетей
    Анализ и мониторинг конкурентов
    Оптимизация для голосового поиска
    Устранение нарушений и штрафных санкций

    1https://drive.google.com/file/d/1g1OGcPjkmfOiV96DdoIa1bsgv13tlXcn/

    https://drive.google.com/file/d/1diMKLfX3Qcyvz08L7T9qKuv3iTWeBVdX/

  2. Профессионалы, тот или другой вкалывают в течение компашки, представляются реальными, грамотными виртуозами, что передадут нужные назначения, посоветуют раз-другой выбором. Трубы полиэтиленовые приобрести на сайте в течение Ташкенте хоть составит труда. Что поделаешь лишь отобрать что надо редакция и позвонить числом отмеченному телефону. Трубы полиэтиленовые купить недорого в Ташкенте поторопитесь ясно сейчас https://love.boltun.su/viewtopic.php?id=7578#p12539

  3. It is in point of fact a nice and helpful piece of info. I’m happy that you shared this useful info with us. Please keep us informed like this. Thanks for sharing.

Comments are closed.