বাঁধাকপি চাষ পদ্ধতি

বাঁধাকপি চাষ পদ্ধতি

 

বাঁধাকপি আমাদের দেশে একটি বহুল ব্যবহৃত শীতকালীন সবজি। বাঁধাকপির অধিকাংশ জাতই সংকর এবং এদের বীজ প্রতিবছর আমদানি করতে হয়। আমাদের দেশের স্থানীয় আবহাওয়া বাঁধাকপির বীজ উৎপাদনের উপযোগী নয়। তবে কোন কোনো জাত অপেক্ষাকৃত কম ঠাণ্ডা অঞ্চলেও বীজ উৎপাদন করতে পারে। বাঁধাকপি রবি মৌসুমের একটি অন্যতম পুষ্টিকর সবজি।

বাঁধাকপির জাত
১। বারি বাঁধাকপি-১ (প্রভাতী), ২। বারি বাঁধাকপি-২ (অগ্রদূত)।
প্রভাতী
জাতটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভাবন করা হয় এবং ১৯৮৫ সনে অনুমোদন করা হয়। এ জাত এ দেশে ফুল ও বীজ উৎপাদনের সক্ষম। বীজ বপনের ১০০-১১০ দিন বাঁধাকপি সংগ্রহের উপযুক্ত সময় হয়। প্রতিটি বাঁধাকপির ওজন ২-২.৫ কেজি এবং হেক্টর প্রতি ফলন হবে ৫০-৬০ টন। এছাড়া হেক্টর প্রতি বীজ উৎপাদন হয় ৪০০-৫০০ কেজি।

অগ্রদূত
বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এ জাতটি উদ্ভাবন করা হয়। পরবর্তীতে ১৯৯৮ সালে তা সারা দেশে চাষের জন্য অনুমোদন করা হয়। বাঁধাকপি গোলাকার উপর নিচ- চেপ্টা। প্রতি বাঁধাকপির ওজন হবে ২-২.৫ কেজি। বীজ বপন থেকে কপি উৎপাদন পর্যন্ত ১০০-১১০ দিন সময় লাগে এবং হেক্টর প্রতি ফলন ৫৫-৫৬ টন। হেক্টর প্রতি বীজের ফলন পাওয়া যায় ৫৫০-৬৫০ কেজি।

উৎপাদন প্রযুক্তি
জলবায়ু ও মাটি: প্রায় সব ধরণের মাটিতে বাঁধাকপি জন্মানো হয়। তবে দো-আঁশ ও পলি দো-আঁশ মাটি উত্তম।

জমি তৈরি ও চারা রোপণ
বীজ বপনের ৩০-৩৫ দিন পর চারা রোপণের উপযুক্ত হয়। ভালোভাবে জমি চাষ করার পর ১৫-২০ সে.মি উঁচু এবং মিটার প্রশস্ত বেড তৈরি করতে হয়। পাশাপাশি ২টি বেডের মাঝখানে ৩০ সেমি. প্রশস্ত নালা রাখতে হবে। বেডের ওপর ৬০ সেমি. দূরত্বে ২টি সারি করে প্রতি সারিতে ৪৫ সেমি. দূরে দূরে চারা লাগাতে হয়।

বপনের সময়
ভাদ্র-আশ্বিন (মধ্য আগস্ট থেকে মধ্য-অক্টোবর) থেকে শুরু করে কার্তিক (মধ্য অক্টোবর থেকে মধ্য নভেম্বর) পর্যন্ত বাঁধাকপির চারা রোপণের উপযুক্ত সময়।

সার প্রয়োগ
বাঁধাকপির জমিতে নিæরূপ হারে সার প্রয়োগ করতে হয়।
সারের নাম পরিমাণ/হেক্টর
ইউরিয়া ৩০০-৩৫০ কেজি
টিএসপি ২০০-২৫০ কেজি
এমপি ২৫০-৩০০ কেজি
গোবর/ কম্পোস্ট ৫-১০ টন।

সার প্রয়োগ পদ্ধতি
শেষ চাষের সময় সবটুকু গোবর বা কম্পোস্ট, টিএসপি ও ১০০ কেজি এমপি সার জমিতে সমানভাবে ছিটিয়ে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। এছাড়া সম্পূর্ণ ইউরিয়া ও বাকি এমপি সার ৩ কিস্তিতে চারা রোপণের ১০, ২৫ দিন পর এবং মাথা বাঁধার সময় প্রয়োগ করতে হবে।

পানি সেচ
বেশি ফলনের জন্য বাঁধাকপি জমিতে চারা রোপণের ২০-৩০ দিন পর পর ২-৩টি সেচ দিতে হবে।

অন্তর্বর্তীকালীন পরিচর্যা
গাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য জমি আগাছামুক্ত রাখতে হবে। চারা রোপণের পর মাটি ঝুরঝুরে রাখতে হবে। এজন্যে পানি সেচ দেয়ার পর জমিতে জোঁ এলে কোদাল দ্বারা হালকা কোপ দিয়ে মাটির উপরের আস্তরণ ভেঙে দিতে হবে।

উপাত্ত সংগ্রহ-কৃষি তথ্য সার্ভিস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *